শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ফেনীতে এবার এসএসসি পরীক্ষার্থী বাড়ল ২৩৩ জন

দীপ্ত নিউজ ডেস্ক
4 minutes read

ফেনীতে এসএসসি ও দাখিল পরীক্ষায় এবার ৩৭টি কেন্দ্রে ৩০৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২৪ হাজার ৬৪১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। ২০২২ সালে জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ২৪ হাজার ৪০৮ জন। জেলা জুড়ে চলতি বছর মাত্র ২৩৩ জন পরীক্ষার্থী বেড়েছে।

জেলা প্রশাসন জানায়, এবার ফেনীতে এসএসসিতে ২২টি কেন্দ্রে ১৮৫টি বিদ্যালয়ের ১৮ হাজার ১৯১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। গতবার এ সংখ্যা ছিলো ১৮ হাজার ২২১ জনে। অথ্যাৎ এবার এসএসসিতে জেলায় ৩০ জন শিক্ষার্থী গতবারের তুলনায় কমেছে।

দাখিলে এবার জেলায় ৯টি কেন্দ্রে ১০৫ টি মাদ্রাসার ৫ হাজার ৩৯৯ জন অংশ নিচ্ছে। গতবছর এ পরীক্ষায় দাখিলে অংশ নেয় ৫ হাজার ২৮ জন। অথ্যাৎ চলতি বছর দাখিলে পরীক্ষার্থী বেড়েছে ৩৭১ জন। এছাড়াও জেলায় ৬টি কেন্দ্রে ১৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ভোকেশনালে অংশ নিচ্ছে ১০৫১ জন শিক্ষার্থী। গতবছর ভোকেশনালে শিক্ষার্থী ছিলো ১১৫৯ জন।

জানা যায়, ফেনী সদর উপজেলায় এসএসসিতে ৮ কেন্দ্রে ৭৫১১ জন, দাখিলে ২ কেন্দ্রে ১৫৪৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। একই ভাবে পরশুরামে এসএসসিতে ১টি কেন্দ্রে ১০৫১ জন ও দাখিলে ৪৮৬জন। ফুলগাজীতে এসএসসিতে ২ কেন্দ্রে ১৭৭২ ও দাখিলে ২৫৮ জন। ছাগলনাইয়াতে এসএসসিতে ৩ কেন্দ্রে ১৯১০ জন ও দাখিলে ১১৩৭ জন। সোনাগাজীতে এসএসসিতে ৪ কেন্দ্রে ২৫০২ জন ও দাখিলে ২ কেন্দ্রে ১০৪২ জন এবং দাগনভূঞায় এসএসসিতে ৪ কেন্দ্রে ৩৪৪৮ জন এবং দাখিলে ২ কেন্দ্রে ৯৩২ জন পরীক্ষার্থী অংশ নেয়ার কথা রয়েছে। এছাড়াও জেলায় এসএসসি ও দাখিলে ভোকেশনালে ৬টি কেন্দ্রে ১০৫১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদউল হাসান বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এর আগেই যাবতীয় প্রস্তুুতি সম্পন্ন করা হয়েছে। ১২ এপ্রিল জেলা শিক্ষা সম্পর্কিত সভায় যাবতীয় সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। সেই আলোকে আসন বিন্যাস, ট্যাগ অফিসার নিয়োগ, কক্ষ পরিদর্শক নিয়োগ, ভিজিল্যান্স টিম গঠন, মেডিকেল টিম গঠন, ম্যাজিস্ট্রেট ও পুলিশ ফোর্স নিয়োগ, যানজট নিরসন, কেন্দ্রের আশপাশে জরুরী অবস্থা জারী, প্রশ্নপত্র ও উত্তরপত্রের নিরাপত্তা বিধানসহ যাবতীয় প্রস্তুুতি সম্পন্ন করা হয়েছে। এছাড়াও সংশ্লিষ্ট প্রধান শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীদের প্রতি প্রয়োজনীয় নির্দেশনা পৌঁছানো হয়েছে।

যূথী/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More