শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ঈদ উপলক্ষে সাতক্ষীরায় ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত

দীপ্ত নিউজ ডেস্ক
2 minutes read

ঈদুল ফিতর উপলক্ষে সাতক্ষীরায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২২ এপ্রিল) বিকেলে সদর উপজেলার সীমান্তবর্তী তলুইগাছা মাঠপাড়ায় ৩ দিনব্যাপী মাদক বিরোধী সচেতনতামূলক মেলার অংশ হিসাবে প্রথমদিন এই লাঠি খেলার আয়োজন করে স্থানীয়রা।

সীমান্ত চোরাচালান ও বাল্য বিবাহ প্রতিরোধ ও মাদক বিরোধীতা সচেতনতার অংশ হিসেবে প্রতিবছর তলুইগাছা গ্রামের মাঠপাড়ায় ৩ দিন ব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী দিনে লাঠি খেলা, ২য় দিনে জারি গান এবং ৩য় দিনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে আয়োজন শেষ হবে।

শনিবারে অনুষ্ঠিত লাঠিখেলায় অংশ নেন সদর উপজেলার বল্লী ইউনিয়নের ঘরচালা গ্রামের কামরুল ইসলামের দল ও কলারোয়া উপজেলার কেড়াগাছি গ্রামের আকবর আলীর দল। দুটি দলের মোট ১৭ জন খেলোয়াড় অংশগ্রহন করেন। পবিত্র ঈদ উপলক্ষ্যে এ খেলা দেখতে বাঁশদহা , কুশখালি ও কেড়াগাছি ইউনিয়নের হাজারো নারী পুরুষ ভিড় জমায়। খেলায় অংশগ্রহণকারি দু’দলকে ১০ হাজার টাকা করে সম্মানী দেওয়া হয়।

দীর্ঘদিন ধরে চলে আসছে এই লাঠিখেলা। আগে অনেক জমজমাট হতো। কিন্তু কালের বিবর্তে হারিয়ে যেতে বসেছে বিনোদনের উৎস্য এই খেলাটি। করোনাকাল ছাড়াও বেশ কয়েকবছর যাবত বন্ধ থাকার পর পুনরায় তা চালু করা হয়েছে। আপামর জনগন এই খেলা চালু হওয়ায় খুশীতে মেতে উঠেছেন।

আয়োজক কমিটির সদস্য মোঃ শাজাহান আলী বলেন,হারিয়ে যাওয়া লাঠিখেলা ফরিয়ে আনতে তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

যূথী/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More