মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

দিনাজপুরে নিশ্চিহ্নের পথে ৫৬টি বধ্যভূমি ও গণকবর

দীপ্ত নিউজ ডেস্ক
3 minutes read

সংস্কার এবং সংরক্ষণের অভাবে নিশ্চিহ্ন হতে বসেছে দিনাজপুরে থাকা মুক্তিযুদ্ধের স্মৃতিজড়িত ৫৬টি বধ্যভূমি ও গণকবর। পাকিস্তানি হানাদারদের হাত থেকে মাত‍ৃভূমিকে মুক্ত করতে যারা জীবন দিয়েছেন, তাদের স্মৃতিচিহ্ন বিলুপ্তির শঙ্কায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা।

সরেজমিনে দেখা যায়, দিনাজপুর সদরের গোসাইপুর ও গোপিনাথপুরের গণকবরগুলো অযত্ন আর অবহেলায় ভরে উঠেছে আগাছা ও আবর্জনায়। সদরে চারটি, চিরিরবন্দরে ছয়টি ও পার্বতীপুরে ১২টিসহ মোট ৫৬টি বধ্যভূমি ও গণকবর রয়েছে জেলায়। এগুলোর অস্তিত্ব এখন বিলীনের পথে।

দিনাজপুরের বীর মুক্তিযোদ্ধা ফয়জার রহমান বলেন, দেশের তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জ‍ানাতে এ সমস্ত স্থানগুলো সংরক্ষণ করতে হবে। তা না হলে যুদ্ধের সম্পর্কের কিছুই জানবে না তরুণ প্রজন্ম।

এদিকে জেলায় গণহত্যার স্থান ও বধ্যভূমিগুলো দ্রুত সংস্কারের আশ্বাস দিয়ে

দিনাজপুরের অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) দেবাশীষ চৌধুরী। তিনি বলেন, মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত স্থানগুলোকে ধ্বংস হতে দেয়া যাবে না। অতি দ্রুতই বধ্যভূমি ও গণকবরগুলোকে সংস্কার করা হবে।

মুক্তিযুদ্ধের সময় ৬ ও ৭ নং সেক্টরের অধীনে ছিল তৎকালীন দিনাজপুর অঞ্চল।

এজে / আল / দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More