মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সুলতানগঞ্জ-মায়া নৌপথে নৌযান চলাচলের উদ্বোধন

দীপ্ত নিউজ ডেস্ক
6 minutes read

বাংলাদেশ ও ভারতের নৌ প্রটোকলের আওতায় চালু হলো বহুল কাঙ্খিত রাজশাহীর গোদাগাড়ীর সুলতানগঞ্জ পোর্ট অব কল এবং সুলতানগঞ্জমায়া নৌপথে পণ্যবাহী নৌযান চলাচল। ১৯৬৫ সালে ভারতপাকিস্তান যুদ্ধের আগ পর্যন্ত সুলতানগঞ্জমায়া গোদাগাড়ীভারতের লালগোলা নৌঘাটের মধ্যে নৌপথে বাণিজ্য চালু ছিল। পরে রুটটি বন্ধ হয়ে যায়।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বাংলাদেশ সীমান্তের সুলতানগঞ্জ নৌবন্দরটি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এসময় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র ও এএইচএম খায়রুজ্জামান লিটন, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা, সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, আসাদুজ্জামান আসাদ, আব্দুল ওদুদ, আব্দুল কালাম আজাদ, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর চেয়ারম্যান কমোডর আরিফ আহমেদ মোস্তফা, যুগ্মসচিব সেলিম ফকিরসহ প্রশাসনের উদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ।

সুলতানগঞ্জ থেকে মায়া নৌঘাটের নদীপথে দূরত্ব মাত্র ১৭ কিলোমিটার। সুলতানগঞ্জ নৌঘাটটি রাজশাহীচাঁপাইনবাবগঞ্জ মহাসড়ক থেকে এক কিলোমিটার দক্ষিণের পদ্মার শাখা নদী মহানন্দার মোহনার কাছাকাছি। সারাবছর সুলতানগঞ্জের এই পয়েন্টে গভীর পানি থাকে। অন্যদিকে, পশ্চিমবঙ্গের ময়া নৌঘাটটি মুর্শিদাবাদ জেলার জঙ্গিপুর মহকুমা শহরের কাছে ভারতীয় ৩৪ নম্বর জাতীয় সড়কের সঙ্গে যুক্ত।

রাজশাহী থেকে ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের ধুলিয়ান পর্যন্ত ৭৮ কিলোমিটার একটি নৌপথের অনুমোদন থাকলেও পদ্মার নাব্যতা সংকটের কারণে কার্যকর করা হয়নি। ফলে রুটটি সংক্ষিপ্ত করে রাজশাহীর গোদাগাড়ীর সুলতানগঞ্জ থেকে ভারতের মুর্শিদাবাদের মায়া নৌবন্দর পর্যন্ত আড়াআড়িভাবে ২০ কিলোমিটার পদ্মা নদী পাড়ি দিয়ে পণ্য আনা নেওয়া হবে। শুরুতে এই নৌপথে ভারত থেকে পাথর বালি ও বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী আনা হবে।

ব্যবসায়ীরা আশা করছেন, বাংলাদেশভারত দুই দেশের মধ্যে ব্যবসা বাণিজ্যে উন্নয়ন ঘটবে। বছরে এই নৌপথে দুই দেশের মধ্যে হাজার কোটি টাকার বাণিজ্য হবে।

নৌবন্দরটি উদ্বোধন হওয়ায় দুই দেশের বাণিজ্যিক উন্নয়নের ফলে জাতীয় অর্থনৈতিতে অবদান রাখবে। ভারতীয় মুদ্রায় ব্যবসা করার একটি চুক্তি হয়ে গেছে। এর ফলে ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে ব্যবসায়িরা উপকৃত হবেন।

পরবর্তিতে নৌপথটি পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের ধূলিয়ান থেকে রাজশাহীর সুলতানগঞ্জ, এবং পাকশী হয়ে আরিচাঘাট পর্যন্ত যাবে গেছে।

 

 

আদনান/ আল / দীপ্ত সংবাদ

 

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More