শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

গণমাধ্যম ইনস্টিটিউটে ‘৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা: অগ্রগতি পর্যালোচনা’ শীর্ষক সেমিনার

দীপ্ত নিউজ ডেস্ক
6 minutes read

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত ‘৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা: অগ্রগতি পর্যালোচনা’ শীর্ষক সেমিনার বুধবার (২৭ মার্চ) ইনস্টিটিউটের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক সুফী জাকির হোসেনএর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপক হিসেবে উপস্থিত ছিলেন সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী প্রফেসর ড. শামসুল আলম। 

সভাপতি তার বক্তব্য বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা বিনির্মাণের প্রত্যয় নিয়ে সর্বপ্রথম বাংলাদেশে শুরু করেছিলেন পঞ্চবার্ষিক পরিকল্পনা। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমৃদ্ধ দেশ গড়তে ২০২০২০২৫ মেয়াদে ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন করেন।

সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন ইনস্টিটিউটের প্রশিক্ষণ অনুষ্ঠান বিভাগের পরিচালক ড. মো. মারুফ নাওয়াজ। তিনি বলেন, প্রতিটি পঞ্চবার্ষিক পরিকল্পনা থেকেই জিডিপি প্রবৃদ্ধিসহ সামগ্রিকভাবে প্রতিটি ক্ষেত্রে দেশের অর্জন রয়েছে।

এরপর চমৎকার ভাবে সেমিনারের মূলপ্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. শামসুল আলম।

বাংলাদেশের জন্মলগ্ন থেকে পঞ্চবার্ষিকী পরিকল্পনার পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষন করে প্রফেসর বলেন, কোভিড সময়ে অর্থনৈতিক অচলাবস্থা অনেকাংশে কাটিয়ে উঠলেও অর্থনীতির চাকা পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। এই সংকটময় সময় অর্থনৈতিক বিকাশের মাধ্যমে উৎপাদন শক্তি বৃদ্ধি এবং জনগণের জীবনযাত্রার গুণগত মানের উন্নতির জন্য অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা (জুলাই ২০২০জুন ২০২৫) প্রণয়ন করা হয়েছে। 

সেমিনারটি সঞ্চালনা করেন এনআইএমসির চলচ্চিত্র প্রশিক্ষণ বিভাগের উপপরিচালক মো. সোহেল পারভেজ। এ সেমিনারে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়াধীন দপ্তরসমূহের কর্মকর্তা, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সুপ্তি/এসএ/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More