মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

উন্নয়নশীল দেশগুলো বাংলাদেশের উন্নয়ন মডেল অনুসরণ করতে পারে – বিশ্বব্যাংক

দীপ্ত নিউজ ডেস্ক
6 minutes read

বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক পরমেশ্বরন আইয়ার বলেছেন, ‘অন্যান্য উন্নয়নশীল দেশগুলোও বাংলাদেশের উন্নয়ন মডেল অনুসরণ করতে পারে

বৃহস্পতিবার (১০ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে এসব কথা বলেন তিনি।

বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে আইয়ারকে উদ্ধৃত করে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে বাংলাদেশ উন্নয়নে অভূতপূর্ব পরিবর্তন এনেছে। অন্যান্য উন্নয়নশীল দেশগুলোও বাংলাদেশের এই উন্নয়ন মডেল অনুসরণ করতে পারে।

ইহসানুল করিম আরও জানান, বাংলাদেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে বর্তমান সরকারের সার্বিক উন্নয়ন কর্মসূচি সম্পর্কে বিশ্বব্যাংকের কর্মকর্তাকে অবহিত করে শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ব্যাপক উন্নয়ন প্রত্যক্ষ করেছে কারণ, এ সরকার ও দল (আওয়ামী লীগ) সুনির্দিষ্ট পরিকল্পনা প্রণয়নের পর তা বাস্তবায়ন করে। ‘সরকারের মূল লক্ষ্য দারিদ্র্য বিমোচন করা। আমরা প্রতিটি মানুষের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই।

অগ্রযাত্রার পরবর্তী ধাপে বাংলাদেশকে অবকাঠামো উন্নয়নে সহায়তার আশ্বাস দেন বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক। তিনি বলেন, তাঁর সংস্থা রোহিঙ্গাদের স্থানান্তরের জন্য ইতিমধ্যে ৭০ কোটি মার্কিন ডলার দিয়েছে।

শেখ হাসিনা বলেন, রোহিঙ্গাদের তাদের নিজ দেশ মিয়ানমারে ফিরে যেতে হবে।

জলবায়ু পরিবর্তন সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ কার্বন নিঃসরণকারী দেশ নয়। তা সত্ত্বেও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব বাংলাদেশকে ভোগ করতে হচ্ছে।

প্রধানমন্ত্রীকে আইয়ার বলেন, ‘ডেলটা প্ল্যান২১০০’ বাস্তবায়নে বাংলাদেশকে সহায়তা করবে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের এই কর্মকর্তা বাংলাদেশের স্যানিটেশন ব্যবস্থার প্রশংসা করেন। তিনি বলেন, ‘বাংলাদেশের স্যানিটেশন ব্যবস্থা অসাধারণ, উন্নয়নে বেসরকারি খাতের ভূমিকার প্রশংসা করেন এবং এটিকে সমৃদ্ধশালী বলে বর্ণনা করেন।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার বেসরকারি খাতের বিকাশে প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দিয়েছে। বেসরকারি খাতের জন্য সবকিছু উন্মুক্ত করে দিয়েছি সরকার বলেও জানান তিনি।

বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক ড. আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান।

 

এসএ/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More