বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সড়ক পথে রূপপুর যাচ্ছে ইউরেনিয়াম, বিধিনিষেধ যানবাহন চলাচলে

দীপ্ত নিউজ ডেস্ক
4 minutes read

দেশের সবচেয়ে আলোচিত ও বড় প্রকল্প পাবনার ঈশ্বরদীস্থ রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ইউরেনিয়ামের প্রথম চালান ইতোমধ্যে ঢাকায় এসেছে। সড়কপথে যেটি নিয়ে যাওয়া হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে। এজন্য নিরাপত্তার জন্য ঢাকাপাবনা মহাসড়কে যানবাহন চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) রাতে গণমাধ্যমকে এতথ্য নিশ্চিত করেছেন পাবনার পুলিশ সুপার আকবর আলী মুনসী।

তিনি জানান, শুক্রবার সকালে ঢাকা থেকে সড়কপথে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ইউরেনিয়াম আসবে। যেহেতু পাবনাঢাকা রুটে অনেক সময় যানজটের সৃষ্টি হয়। এজন্য যানজট নিয়ন্ত্রণে ও নিরাপত্তার স্বার্থে শুক্রবার ভোর ৫টা থেকে বাস চলাচল বন্ধ রাখতে বলা হয়েছে। তবে আরিচাকাজিরহাট হয়ে বিকল্প ব্যবস্থায় যানচলাচল করতে পারবে।

পাবনার ঢাকাগামী বাস কাউন্টারে গিয়ে দেখা যায়, টিকেট বিক্রি বন্ধ রয়েছে। দায়িত্বরত কর্মচারীরা জানালেনপারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইউরেনিয়াম আসবে এজন্য বাস চলাচল বন্ধ থাকবে।

এর আগে বৃহস্পতিবার বিকেলে রাশিয়া থেকে ঢাকায় শাহজালাল বিমানবন্দরে আসে ইউরেনিয়ামের প্রথম এই চালান। শুক্রবার রূপপুরে ইউরেনিয়াম এসে পৌঁছালেও রূপপুর প্রকল্পের কর্তৃপক্ষের কাছে আগামী ৫ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এই ইউরেনিয়াম জ্বালানি হস্তান্তর করবেন রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশনের মহাপরিচালক রোসাটম আলেক্সি লিখাচেভ।

এদিকে বাস চলাচল বন্ধের সিদ্ধান্তে পাবনা থেকে ঢাকা গামী প্রতিটি গাড়ির টিকিট বিক্রি বন্ধ রয়েছে। পরবর্তী সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত মালিকপক্ষ বাস চলাচল বন্ধ রাখবে বলে জানিয়েছেন।

পাবনা জেলা মটোরমালিক গ্রুপের সভাপতি কাফি সরকার বলেন, প্রশাসনের নির্দেশে বাসের টিকিট বিক্রি বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশ পেলে বাস চলাচল শুরু হবে।

রূপপুর প্রকোপের একটি সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার দুপুরে একটি বিশেষ উড়োজাহাজে রাশিয়া থেকে ইউরেনিয়াম ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হয়েছে। শুক্রবার রূপপুরে ইউরেনিয়াম এসে পৌঁছালেও প্রকল্পের কর্তৃপক্ষের কাছে আগামী পাঁচ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এই ইউরেনিয়াম জ্বালানি হস্তান্তর করবেন রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশনের মহাপরিচালক রোসাটম এলেক্সি লিখাচেভা।

 

 

মোরশেদ আলম/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More