বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

যুক্তরাজ্যে বাড়ছে নিত্যপণ্যের দাম

দীপ্ত নিউজ ডেস্ক
2 minutes read

যুক্তরাজ্যে খাবারের দাম এখন আকাশচুম্বী। ফলে দেশটিতে নিত্যপণ্যের দাম বর্তমানে উঠে গেছে রেকর্ড উচ্চতায়। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দেশটিতে মুদিপণ্যের মূল্যস্ফীতির রেকর্ড এখন ১৭ দশমিক ১ শতাংশে রয়েছে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসের চতুর্থ সপ্তাহে ব্রিটিশ মুদিপণ্যের মূল্যস্ফীতির হার ১৭ দশমিক ১ শতাংশে উঠেছে। যা একটি রেকর্ড। এতে দেশটির সাধারণ জনগণের জীবনযাত্রার ব্যয় চরমে উঠেছে।

দুধ, ডিম এবং মার্জারিনের মতো খাবারের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ফলে যদি যুক্তরাজ্যের সাধারণ পরিবারগুলো তাদের কেনাকাটার ধরনের কোনো পরিবর্তন না আনে, তাহলে তাদের বছরে বাড়তি ৮১১ পাউন্ড বা ৯৭৮ ডলার খরচ করতে হবে।

সেখানকার এক চতুর্থাংশ মানুষ বলছেন যে, তারা আয়ের সঙ্গে ব্যয়ের হিসাব মেলাতে হিমশিম খাচ্ছেন। যে খাতে গত বছরের একই সময়ে প্রতি পাঁচজনের মধ্যে একজন এ সমীকরণ মেলাতে হিমশিম খাচ্ছিলেন।

২০২২ সালে একটি কঠিন সময় পাড় করেছেন ব্রিটিশ গ্রাহকরা। এই বছর এ সংকটময় পরিস্থিতি আরও খারাপের দিকে ধাবিত হচ্ছে। কারণ সরকার এনার্জি বিলে সহায়তা কমানোর পাশাপাশি সম্পদ বন্ধকের হার বাড়িয়েছে।

এসব সত্ত্বেও এই মাসে প্রকাশিত সরকারি ডেটা বলছে, জানুয়ারিতে যুক্তরাজ্যে সামগ্রিক মূল্যস্ফীতি ১০ দশমিক ১ শতাংশে নেমেছে। যা গত বছরের সেপ্টেম্বরের পর সর্বনিম্ন।

এফএম/দীপ্ত সংবাদ

 

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More