শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ | ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ | ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

বর্তমান সরকার শিক্ষার উপর সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে: রাষ্ট্রদূত আবু জাফর

দীপ্ত নিউজ ডেস্ক
10 minutes read

 

বর্তমান সরকার শিক্ষার উপর সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে এবং দেশের শিক্ষাকে আন্তর্জাতিক বিপণনের করার আহ্বান জানিয়েছেন রাস্ট্রদূত মোহাম্মদ আবু জাফর।

শনিবার (১৪ অক্টোবর) দুবাইয়ের ক্রাউন প্লাজায় অনুষ্ঠানের বল রুমে আয়োজিত বাংলাদেশ এডুকেশন ফোরাম ২০২৩ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

তিনি বলেন বর্তমান সরকারকার শিক্ষার উপর সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। এবং সেই অনুপাতে সরকার কাজ করে যাচ্ছে।তাই দেশের শিক্ষাকে আন্তর্জাতিক ভাবে বিপনন করার প্রয়াজন। দুবাই এর মার্কেটিং, ইভেন্ট ম্যানেজমেন্ট, পাবলিক রিলেশনস ও মিডিয়া সংস্থা গুলোর জোট প্যান এশিয়ান গ্রুপ এবং ঢাকা ভিত্তিক ফিজিক্যাল এবং ডিজিটাল ইভেন্ট ম্যানেজমেন্ট ও মার্কেটিং পরামর্শ সংস্থা স্পাইরাল ওয়ার্ল্ড এর যৌথ উদ্যোগে বাংলাদেশ শিক্ষা ফোরাম ২০২৩ আয়োজন করা হয় দুইদিন ব্যাপী এই অনুষ্ঠানের টাইটেল স্পন্সর এআইইউবি।

সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক ২৫ হাজার অনাবাসী বাংলাদেশী শিক্ষার্থী এবং ১০ লাখের বেশি বিদেশি ছাত্রছাত্রীদেরকে দেশের ১৬৩টি বিশ্ববিদ্যালয় ও ১১৫টি মেডিক্যাল কলেজে ভর্তিতে আকর্ষণ ও উদ্ধুদ্ধ করতে এবং দেশে সাশ্রয়ী মূল্যে বিশ্বমানের শিক্ষার বিষয়টি তুলে ধরতে এ প্রদর্শনীর আয়োজন করা হয় । উদ্যোক্তারা জানান, আরব আমিরাতে ৬৩৯টি পাবলিক, ৫৮০টি প্রাইভেট স্কুলে মোট ২৫ হাজার অনাবাসিক বাংলাদেশী (এনআরবি) শিক্ষার্থী এবং ১০ লাখের বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী রয়েছে। তাদের কাছে বাংলাদেশের সাশ্রয়ীমূল্যে বিশ্বমানের শিক্ষার সুযোগকে ছড়িয়ে দেওয়া এবং উচ্চশিক্ষার ক্ষেত্রে তাদের দৃষ্টি আকর্ষণ করাই ছিলো এবারের আয়োজনের মূল লক্ষ্য। এই আয়োজনে আমিরাতে অবস্থিত শেখ খালিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামী স্কুল,বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল এর শিক্ষার্থী,শিক্ষক ও অভিভাবকগন অংশ নেয় ।

বাংলাদেশে ১৬৩টি বিশ্ববিদ্যালয় এবং ১১৫টি মেডিকেল কলেজ রয়েছে যেখানে ৪৬ লাখ বাংলাদেশি শিক্ষার্থীর পাশাপাশি ১৪ হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী অধ্যয়ন করছে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ এবং বিশেষায়িত প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য সাশ্রয়ীমূল্যে উচ্চশিক্ষা দিচ্ছে।

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয় এবং বিশেষায়িত প্রতিষ্ঠান থেকে চার বছর মেয়াদী অনার্স (সম্মান) ডিগ্রী পেতে একজন আন্তর্জাতিক শিক্ষার্থীর সেমিস্টার প্রতি সর্বনিম্ন ৫০০ মার্কিন ডলার খরচ হবে। অর্থাৎ চার বছরের কোর্সে ৬ হাজার থেকে ৮ হাজার মার্কিন ডলার খরচ হবে। আবার ৩৫ হাজার থেকে ৪০ হাজার ডলারে পাঁচ বছর মেয়াদী এমবিবিএস ডিগ্রী সম্পন্ন করা যাবে, যা বর্তমান আন্তর্জাতিক মানের এমবিবিএস ডিগ্রীগুলোর মধ্যে সবচেয়ে সাশ্রয়ী।

এইডএপি’র সভাপতি শেখ কবির হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের সামাজিকআর্থিক সূচকে বাংলাদেশ এগিয়ে চলছে। এক্ষেত্রে শিক্ষাখাত ব্যতিক্রম নয়। বর্তমানে বাংলাদেশ বিশ্বের সবচেয়ে বড় শিক্ষাখাতের একটি, যেখানে ৩০ লাখের বেশি ছাত্রছাত্রী পড়াশোনা করছে এবং দু’হাজার ৫০০টির বেশি কলেজ এবং বিশেষায়িত কলেজে ৪৬ লাখ ছাত্রছাত্রী পড়াশোনা করছে। বাংলাদেশ শিক্ষা ফোরাম আমাদেরকে জিসিসি দেশগুলোর (সৌদি আরব, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, কাতার, বাহরাইন এবং ওমান) ছাত্রছাত্রীদের কাছে পৌঁছাতে সাহায্য করবে। আমরা তাদেরকে বাংলাদেশ থেকে সবচেয়ে সাশ্রয়ী উচ্চশিক্ষার শিক্ষা সেবা দিতে স্বাগত জানাতে চাই।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া এবং ভারতে বাংলাদেশি শিক্ষার্থীরা উচ্চশিক্ষার গ্রহণের জন্য পাড়ি জমানোর জন্য বাংলাদেশ পরিচিতি ছিল। বর্তমানে বাংলাদেশের স্বল্প খরচে উচ্চশিক্ষা ব্যবস্থা দেশের পাশাপাশি আফ্রিকা, মধ্যপূর্ব এবং দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশের শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করেছে।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (এআইইউবি) এর চেয়ারম্যান ইশতিয়াক আবেদিন বলেন, আমরা জিসিসি শিক্ষার্থীদের বাংলাদেশে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য স্বাগত জানাতে চাই। ইতোমধ্যেই বাংলাদেশ শিক্ষা ফোরামে নথিভুক্ত জিসিসি শিক্ষার্থীদের জন্য একগুচ্ছ প্রণোদনা এবং বৃত্তি ঘোষণা করা হয়েছে।

আগামী ২০২৫ সালের মধ্যে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়, মেডিকেল, ডেন্টাল এবং সাধারণ কলেজগুলো ৪৬ লাখ ছাত্রছাত্রী শিক্ষা সেবা প্রদান করতে পারবে বলে এক গবেষণায় দেখা গেছে। অর্থাৎ বাংলাদেশের উচ্চ শিক্ষা বাজারের আকার ৪৬ বিলিয়ন মার্কিন ডলার হবে। দেশের আর্থসামাজিক উন্নয়নের কারণে এটি ক্রমবর্ধমান হারে বাড়ছে।

আলোচনা শেষে দুই দিন ব্যাপী বাংলাদেশ এডুকেশ এক্সিভিশনের শুভ উদ্বোধন করেন আমিরাতের রাস্ট্রদূত মোঃ আবু জাফ ও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাই এর কনসাল জেনারেল বিএম জামাল হোসেন এর সহধর্মিনী আবিদা হোসেন এবং প্যান এশিয়ান গ্রুপ অব কোম্পানীর নির্বাহী কর্মকর্তা সাইফুর রহমান ও অনুষ্টানে অংশগ্রহণকারী প্রতিষ্টানের প্রতিনিধিগণ।

 

মাহাবুব হৃদয়/ আল / দীপ্ত সংবাদ

 

আরও পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

সম্পাদক: এস এম আকাশ

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.