শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের নিয়ে শিল্পকলা একাডেমির সাথে মতবিনিময়

6 minutes read

দিনাজপুরে সমতলে বসবাসকারী দলিত ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগোষ্ঠীর নিজস্ব ঐতিহ্য, সংস্কৃতি ও দেশীয় সংস্কৃতি চর্চার সুযোগ প্রদানের লক্ষ্যে জেলা শিল্পকলা একাডেমির সাথে সাংস্কৃতিক সংগঠনসমুহের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর আয়োজনে ও হেকস্/ইপার এর সহযোগিতায় প্রমোশন অব রাইটস অব এথনিক মাইনোরিটি এন্ড দলিতস্ ফর ইমপ্রভমেন্ট প্রোগ্রাম (প্রেমদীপ) প্রকল্পের আওতায় জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন জেলা কালচারাল অফিসার মীন আরা পারভীন।

প্রেমদীপ প্রকল্পের এ্যাডভোকেসি ম্যানেজার শাহ মোহাম্মদ আমিনুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক তারেকুজ্জামন তারেক ও দিনাজপুর নজরুল পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন প্রকল্প সমন্বয়কারী কাজী সেরাজুস সালেকীন।

প্রধান অতিথির বক্তব্যে মীন আরা পারভীন বলেন, আদিবাসীদের সংস্কৃতি ও ঐতিহ্য হারিয়ে যাবে, এটা আমরা কোন ভাবেই হতে দিবো না। বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিল্পরিদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ার জন্য নানান কার্যক্রম পরিচালনা করছে। সেই কার্যক্রমের মধ্যে ক্ষুদ্র নৃ গোষ্ঠীদের কার্যক্রমও রয়েছে।

বক্তারা বলেন, আদিবাসী ও দলিত যুবকদের শিক্ষা নিশ্চিত করতে হবে। তারা যাতে ঝড়ে না পড়ে। আর পিছিয়ে পড়া জনগোষ্ঠী ও এগিয়ে যাওয়া জনগোষ্ঠীর মাঝে বৈষম্য দূর করতে শিক্ষাকে গুরুত্ব দিতে হবে। আর শিক্ষা একটি জাতির মেরুদন্ড হলে সংস্কৃতি তার এতিহ্য। বর্তমানে আদিবাসীরা পশ্চিমা সংস্কৃতিতে ধাবিত হচ্ছে। সেখানে আমাদের কাজ করতে হবে। সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে সংস্কৃতির ভাব আদান প্রদান করতে হবে। সর্বপরি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে আদিবাসীদের যে ভুমিকা রয়েছে তা তুলে ধরতে হবে। এছাড়া প্রকল্পের লক্ষ্যসামাজিকসাংস্কৃতিক অবস্থ এবং নাগরিক সম্পৃক্ততা উন্নতকরা, স্থায়ীত্বশীল জীবিকায়নের মাধ্যমে অর্থনৈতিক অবস্থার উন্নতকরণ এবং ভুমি ও প্রাকৃতি সম্পদে সমান প্রবেশাধিকার নিশ্চিতে আলোচনা করেন বক্তাগণ। সেই সাথে আদিবাসীদের নিজস্ব সংস্কৃতি সংরক্ষনের প্রতি উৎসাহ সৃষ্টি করা, কমিউনিটির যুবাদের উপজেলা ও জেলা শিল্পকলায় সদস্য অন্তর্ভুক্তি এবং বিভিন্ন দিবসে তারা নিজস্ব সংস্কৃতি চর্চা করার সুযোগের বিষয়ে আলোচনা করেন।

মতবিনিময় সভায় উন্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন বোচাগঞ্জের সরল কুমার রায়, বিরলের দেদীপ্ত সরকার, বিজন কড়া, সদরের ইতি মাহমুদ, সুজন কুমার দে, সংবাদকর্মী সুলতান মাহমুদ।

মতবিনিময় সভায় বিরল উপজেলা ইএসডিও’র প্রেমদীপ প্রকল্পের কমিউনিটি ফ্যাসিলিটেটর বিশ্বজিৎ কুমারসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও আদিবাসী জনগোষ্ঠীর ইয়ুথগন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ইসডিও’র প্রেমদীপ প্রকল্প ঠাকুরগাঁও ও দিনাজপুর জেলার ৫টি উপজেলায় কাজ করছে। দিনাজপুরের মধ্যে রয়েছে বিরল ও বোচাগঞ্জ উপজেলা।

 

মোরশেদ আলম/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More