শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

তানজিম সাকিব ইসুতে বিতর্কে সমর্থক ও ক্রিকেটার

দীপ্ত নিউজ ডেস্ক
12 minutes read

সদ্য সমাপ্ত এশিয়া কাপে ভারতের বিপক্ষে অভিষেক হয় পেসার তানজিম হাসান সাকিবের। অভিষেক ম্যাচে ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও তরুণ ব্যাটার তিলক ভর্মাকে আউট করে আলোচনায় এসেছেন সাকিব। ক্রিকেট মাঠে তার দারুণ পারফরম্যান্স ছাপিয়ে আলোচনায় এসেছেন বেশ আগে ফেসবুকে নারীদের নিয়ে বিভিন্ন পোস্টের কারণে। এর জন্য বেশ সমালোচনার মুখেও পড়েছেন তিনি।

মূলত ২০২২ সালের সেপ্টেম্বরের একটি পোস্ট ভাইরাল হয়েছে ফেসবুকে। সেখানে সাকিব লিখেছেন, ‘স্ত্রী চাকরি করলে স্বামীর হক আদায় হয় না। স্ত্রী চাকরি করলে পরিবার ধ্বংস হয়। স্ত্রী চাকরি করলে পর্দা নষ্ট হয়, সমাজ নষ্ট হয়।’

তানজিম হাসান সাকিব, বাংলাদেশ ক্রিকেটের নতুন মুখ। আন্তর্জাতিক ক্রিকেটে নতুন হলেও ঘরোয়া ক্রিকেটের নিয়মিত মুখ তিনি। এবার ক্রিকেটের বাইরের কর্মকাণ্ডে আলোচনায় এসেছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইসলামিক পোস্ট করার মধ্য দিয়ে ব্যাপক সাড়া ফেলে দিয়েছেন তিনি। এতেই এক শ্রেণির মানুষের কাছে সমালোচনার মুখে পড়েছেন তিনি।

এতে করে তার বিপক্ষে কথা বলছেন নারীবাদীরা। এমনকি তাকে নিষিদ্ধ করার পক্ষে দাবি তুলেছেন অনেকেই। শুধু এই স্ট্যাটাসই নয়, সাম্প্রতিক সময়ে আরেক স্ট্যাটাসে সাকিব লিখেছেন, ‘‘ভার্সিটির ফ্রি মিক্সিং আড্ডায় অভ্যস্ত মেয়েকে বিয়ে করলে আর যাই হোক সন্তানের জন্য একজন লজ্জাশীলা মা দিতে পারবেন না।’

সাকিবের এমন মন্তব্যে উত্তাল নেট দুনিয়া। তবে সাকিবের পক্ষেই বাহবা দিচ্ছেন বেশিরভাগ ভক্ত সমর্থকরা। তাকে নিয়ে অনেকেই নিজেদের টাইমলাইনে পোস্ট করে সাহস দিচ্ছেন। সম্প্রতি তাকে ঘিরে বিতর্কের জেরে জাতীয় দলের আরেক ক্রিকেটার সাকিবের বন্ধু মৃত্যুঞ্জয় চৌধুরীও সমালোচকদের নিয়ে পোস্ট করেছেন।

সেখানে সাকিবকে নিয়ে মৃত্যুঞ্জয় লেখেন, ‘আমি বরাবরই কিছু লিখতে চাই না এসব নিয়ে। তবে বন্ধু তানজিম হাসান সাকিব তোমার হেদায়েত আমি অনেক কাছ থেকে দেখেছি এবং তোমাকে আমি আমার বন্ধু হিসেবে গ্রহণ করেছি। আমি সবাইকে আমার বন্ধুত্বের জায়গা দিই না। কারণ, যে আখিরাতের জন্য কল্যাণকর নয়, সে বন্ধু হতে পারে না।

বন্ধু মনে রেখো আমরা দুনিয়ায় কোনো মানুষকে খুশি করতে আসিনি, আমরা শুধুই এসেছি আল্লাহকে খুশি করতে। তবে আমরা ভুলের ঊর্ধ্বে নয়।

আমরা বিশ্বাস করি, (গোটা দুনিয়ার) সব মানুষ যদি তোমার উপকার করতে একত্রিত হয়, তবে আল্লাহ তকদিরে যা লিখে রেখেছেন ততটুকু ছাড়া কেউ তার কোনো উপকার করতে পারবে না। আর সব মানুষ যদি একত্রিত হয়ে তোমার ক্ষতি করার চেষ্টা করে তবে আল্লাহ তোমার তকদিরে যা নির্ধারণ করে রেখেছেন, তা ব্যতিত অতিরিক্ত কোনো ক্ষতিই করতে পারবে না। কেননা কলম উঠিয়ে নেওয়া হয়েছে, কাগজগুলো শুকিয়ে গেছে। (তিরমিজি)

আমরা তো আমাদের দ্বিন ইসলাম প্রচার করছি এর বাইরে কিছুই না। তবে কি তারা বলতে চায় দ্বিন ছেড়ে দেও, ওল্লাহি (আল্লাহর কসম) হে আমার ভাইয়েরা তা কীভাবে সম্ভব? নিশ্চয়ই সে মূর্খ যে আখিরাতকে ছেড়ে দিয়ে দুনিয়াকে বেছে নিলো। ওল্লাহি (আল্লাহর কসম) দুনিয়ার সবকিছু মিলে আখিরাতের এক বিন্দুর সমান হবে না।

আল্লাহ বলেন, নিশ্চয় ইহকালের চেয়ে পরকাল অধিক শ্রেয় ( সুরা ৯৩, আয়াত ৪.)

তারা কি বলতে চায় আমরা পর্দার আয়াত প্রচার করব না? তাদের কথায় কি আমাদের সেটা অস্বীকার করা লাগবে?

তারা মানবে না এটা তাদের বিষয়। নিশ্চয় এ বিধান মুমিনের জন্য, যারা মুমিন না তারা যেভাবে ইচ্ছা সেভাবে থাকুক আমাদের সঙ্গে তাদের কিসের খাতির।

কোরআন এবং সহিহ হাদিসের শত শত দলিলে মেয়েদের পর্দার কথা বলা আছে। কেউ মানুক আর না মানুক আমাদের সে বিধান মানতেই হবে, সে বিধান আমরা প্রচার করবই। তারা তাদের মুখের ফুঁৎকারে আল্লাহর নুরকে নিভিয়ে দিতে চায়, কিন্তু আল্লাহ তার নুরকে পরিপূর্ণ করবেনই যদিও কাফিররা (তা) অপছন্দ করে।’( আস সফ ৬১,আয়াত ৮)

আর তোমরা দুর্বল হয়ো না এবং দুঃখিত হয়ো না, আর তোমরাই বিজয়ী যদি মুমিন হয়ে থাক। (আল ইমরান ১৩৯)।’

এদিকে এই ইস্যু ইতোমধ্যেই নজরে এসেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস বলেছেন, ‘বিষয়টি আমাদের নজরে এসেছে। আমরা বিষয়টি খতিয়ে দেখছি।’

২০২২ সালের ৯ সেপ্টেম্বর তানজিম সাকিব তার ভেরিফায়েড ফেসবুক পেজে একটি পোস্ট দিয়েছিলেন। এই পোস্ট নিয়েই মূলত বিতর্কের সূত্রপাত।

অপর একটি পোস্টে তিনি লিখেছেন, আজ ছেলেদের বেকারত্বের বড় কারণ হচ্ছেমেয়েরা এগিয়ে আসছে, ছেলেরা কোনো চাকরি পাচ্ছে না। একটি ছেলেকে চাকরি দিলে পুরো পরিবারের উপকার হয়। (অতএব মাবোনেরা নিজের আত্মমর্যাদা রক্ষার্থে স্বামীর আনুগত্য ও বাসায় অবস্থান করে রানির হালাতে অবস্থান করুন। অতএব মাবোনেরা দুনিয়া কামাতে যেয়ে আখেরাত না হারিয়ে ঘরে অবস্থান করে স্বামীসন্তানের খেদমত করে দুনিয়া ও আখেরাত দুটিই কামাই করতে পারবেন ইনশাআল্লাহ।

আল্লাহ তাওফীক দান করুন। আমিন।)’ পোস্টের শেষে একটি মাইক্রোফোনের ইমোটিকনসহ ‘শায়খ আবু বকর মুহাম্মাদ জাকারিয়া (হাফিযাহুল্লাহ)’ নামটি লেখা আছে।

 

মোরশেদ আলম/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More