শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

এক বাইকের দাম ১২০ কোটি !

দীপ্ত নিউজ ডেস্ক
6 minutes read

সারাবিশ্বে সবচেয়ে জনপ্রিয় ব্যক্তিগত বাহনগুলোর মধ্যে অন্যতম মোটরসাইকেল। সবচেয়ে দামি বাইকের প্রসঙ্গ আসরেই অনেকের মাথায় আসে হার্লেডেভিডসন অথবা বিএমডাব্লিউ’র নাম। কিন্তু আপনি কি জানেন? এদের থেকেও দামি বাইক আছে বাজারে।

বর্তমান বিশ্বে সবচেয়ে দামি বাইকের নাম ‌‘নেইমান মার্কাস লিমিটেড এডিশন ফাইটার’। যার বাজার মূল্য ১ কোটি ১০ লাখ মার্কিন ডলার; যা বাংলাদেশি টাকায় যা প্রায় ১২০ কোটি ৩৫ লাখ।

এই মোটরসাইকেল তৈরিকারী ‘নেইমান মার্কাস গ্রুপ’ প্রকৃত অর্থে বাইক নির্মাতা প্রতিষ্ঠান না! তারা আমেরিকান লাক্সারি ডিপার্টমেন্ট স্টোর ব্যান্ড। তারা বিশ্বজুড়ে বিলাসি পণ্য প্রদর্শন, বিশিষ্ট ফ্যাশন ডিজাইনারদের দৃষ্টিনন্দন কাজ, সমৃদ্ধ গৃহসজ্জার সামগ্রী এবং অতুলনীয় উপহার সামগ্রীর জন্য বিখ্যাত। তবে ‘দ্য নেইমান মার্কাস লিমিটেড এডিশন ফাইটার’ মোটরসাইকেলটি তাদের পণ্যগুলোর মধ্যে একটি বিরল সংযোজন।

যা আছে ‘নেইমান মার্কাস লিমিটেড এডিশন ফাইটার’?

নেইমান মার্কাস লিমিটেড এডিশন ফাইটার’এর ব্যতিক্রম নকশা এবং পারফরম্যান্সের কারণে বিশ্বের সবচেয়ে শক্তিশালী মোটরসাইকেলগুলোর মধ্যে জায়গা করে নিয়েছে এটি।

এতে রয়েছে ১২০ সিআই ৪৫ডিগ্রি এয়ারকুলড ভিটুইন ইঞ্জিন। বডি পার্টস টাইটানিয়াম, অ্যালুমিনিয়াম এবং কার্বন ফাইবারের। কার্বন ফাইবারের ফ্রেম হওয়ায় এটি একদিকে শক্তিশালী অন্যদিকে অত্যন্ত হালকা। যা খুব দ্রুত গতি বাড়াতে সাহায্য করে। মোটরসাইকেলটি ঘণ্টায় সর্বোচ্চ ৩০০ কিলোমিটার বা ১৯০ মাইল গতিতে চলতে পারে।

 

তবে বিভিন্ন মাধ্যমে পাওয়া তথ্য অনুযায়ী, এক সিটের এই বাইকের মাইলেজ ৯/১০ কিলোমিটার। ১০০ কিলোমিটার গতি তুলতে এর মাত্র ৩ সেকেন্ড সময় লাগে। ১৯৬৬.৫৫ সিরির এই বাইকে দুই সিলিন্ডা এবং প্রতি সিলিন্ডারে ৪টি ভালব রয়েছে।

প্রচুর দামি হওয়ার কারণে স্বাভাবিকভাবেই এই বাইক সচরাচর রাস্তায় দেখা যায় না। নেইমান মার্কাস এই এডিশনের মাত্র ৪৫টি বাইক তৈরি করেছে।

 

 

সএ/দীপ্ত নিউজ

 

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More