শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সাইবার নিরাপত্তা আইন নিয়েও উদ্বেগ সাংবাদিক মহলে

আল আমিন
4 minutes read

 

ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন করে সাইবার নিরাপত্তা আইন প্রনয়নে সরকারের ঘোষনায় উদ্বেগ কাটেনি আইনজীবী ও সাংবাদিক মহলে। নতুন আইনও ডিজিটাল নিরাপত্তা আইনের মতো নিবর্তনমূলক হওয়ার আশঙ্কা তাদের। শুধু নাম পরিবর্তন কোরে দণ্ড ও জরিমানা কমালেই চলবে না, ভালো আইন করতে অংশীজনের সাথে আলোচনার তাগিদ দিয়েছেন তারা।

২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের পর থেকেই, বিভিন্ন মহলে আইনটি বাতিলের দাবি ওঠে। কারণ তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারা বিভিন্ন ধারায় ভাগ করে দেয়ায়, আইনটিতে মামলা দায়ের ও গ্রেপ্তারের ফলে হয়রানীর শিকার হন সাধারণ মানুষ।

সোমবার (৭ আগস্ট) আইনটি পরিবর্তন কোরে নতুন সাইবার নিরাপত্তা আইন করার কথা জানান আইনমন্ত্রী আনিসুল হক। এখন পর্যন্ত আইনটির খসড়া প্রকাশ করা না হলেও, বেশকিছু ধারায় সাজা ও জরিমানা কমানোর ইঙ্গিত দেন তিনি।

এতে উদ্বেগ কাটেনি সাংবাদিক ও আইনজীবীদের। তারা বলছেন, ডিজিটাল নিরাপত্তা আইনের মতো সাইবার নিরাপত্তা আইনেও পুলিশের একতরফা ক্ষমতা দেয়া হলে, তা প্রশ্ন সৃষ্টি করবে।

তারা বলছেন, তাড়াহুড়া করে আইন প্রণয়ন না কোরে সংশ্লিষ্টদের সাথে আলোচনা করা দরকার। সাংবাদিকসহ সর্বস্তরের মানুষের আতঙ্ক কাটাতে, আইনটির বেশ কয়েকটি ধারা সংশোধন নয়, বাদ দেয়া উচিত বলে মনে করেন তারা।

বর্তমান সময়ে সাইবার নিরাপত্তা আইন করার উদ্যোগকে স্বাগত জানিয়ে আইনজীবী ও সাংবাদিক মহল বলছে, অপরাধ বন্ধ করার জন্যই যেন আইন করা হয়, সাংবাদিকসহ সর্বসাধারণের হয়রানির জন্য নয়।

 

আল/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More