বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

দক্ষ জনশক্তির অভাবে বছরে ৮-১০ বিলিয়ন ডলার বিদেশে চলে যায়

দীপ্ত নিউজ ডেস্ক
7 minutes read

আমাদের শিল্পখাত পরিচালনায় অনেক বিদেশি কর্মী কাজ করছে, যাদের বেতনভাতা হিসেবে বছরে ৮১০ বিলিয়ন বৈদেশিক মুদ্রা ব্যয় হয়। দক্ষ জনশক্তির অভাবে প্রতিবছর ৮ থেকে ১০ বিলিয়ন ডলার বিদেশে চলে যায় বলে মন্তব্য করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডিসিসিআই) সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার।

শনিবার (৮ জুলাই) ডিসিসিআই অডিটোরিয়ামে ‌‘শিল্পশিক্ষা খাতের সমন্বয়: পরিবর্তনশীল বৈশ্বিক পরিস্থিতিতে শিক্ষার্থীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।

ডিসিসিআই সভাপতি বলেন, ‘দেশের শিল্পখাত পরিচালনায় অনেক বিদেশী কর্মী কাজ করছে, যাদের বেতনভাতা হিসেবে বছরে ৮ থেকে ১০ বিলিয়ন বৈদেশিক মুদ্রা ব্যয় হয়। এর জন্য দেশের গুণগত শিক্ষাব্যবস্থার অনুপস্থিতি ও দক্ষ জনশক্তির অভাব দায়ী।

এছাড়া দেশে দক্ষ জনশক্তি তৈরিতে শিক্ষা ও শিল্পখাতের সমন্বয় বৃদ্ধির কোনো বিকল্প নেই বলেও জানান সামীর সাত্তার।

জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) নির্বাহী চেয়ারম্যান নাসরীন আফরোজ বলেন, শিক্ষার্থীদের উপযোগী ও দক্ষ করে তুলতে শিক্ষা ও শিল্প খাত এবং সরকারের সমন্বয় একান্ত প্রয়োজন। তবে ‘মানব সম্পদ উন্নয়ন তহবিল’ থেকে দক্ষতা উন্নয়নে পরিচালিত কার্যক্রমে আর্থিক সহায়তা প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যেখান থেকে এ ধরণের কর্মকান্ডের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় আর্থিক সহায়তা করা হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘দেশে জনবল তৈরির লক্ষ্যে ইকোসিস্টেম প্রণয়ন করতে হবে, যাতে করে ম্যাপিংয়ের মাধ্যমে প্রয়োজনীয় কর্মপরিকল্পনা নির্ধারণ ও বাস্তবায়ন সম্ভব হয়। দেশের শিক্ষা ও শিল্পখাতের সমন্বয় নিয়ে দীর্ঘদিন ধরে আলোচনা হচ্ছে। তবে এখন সময় এসেছে সেটাকে বাস্তবে রূপ দেয়ার। এজন্য সরকারিবেসরকারি উদ্যোগ জরুরি।

শিক্ষামন্ত্রী বলেন, সরকার দেশিবিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলসহ বেশকিছু হাইটেক আইটি পার্ক নির্মাণ করেছে। তবে কাঙ্ক্ষিত বিনিয়োগ বৃদ্ধিতে স্থানীয়ভাবে দক্ষ মানবম্পদের কোনো বিকল্প নেই এবং এ জন্য সমন্বিত উদ্যোগ ও বাস্তবয়ন জরুরি। পাশাপাশি বিশ্ববিদ্যালগুলোতে গবেষণা কার্যক্রম বৃদ্ধিতে এসবের বাণিজ্যিকীকরণে আরও মনোযোগী হওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর পরিচালক প্রফেসর মোহাম্মদ আব্দুল মোমেন, এপেক্স ফুটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নাসিম মঞ্জুর, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) আবাসিক প্রতিনিধি টমো পুটিনেন, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের গভর্নিং বডির সদস্য সাফকাত হায়দার, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য সত্য প্রসাদ মজুমদার প্রমুখ।

 

আফ/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More