শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ছবি দেখেই তথ্য জানাবে চ্যাট জিপিটি-৪

দীপ্ত নিউজ ডেস্ক
1 minutes read

ওপেনএআই সম্প্রতি চ্যাটজিপিটির সর্বশেষ সংস্করণ জিপিটি-৪ প্রকাশ করেছে। নতুন মডেলটি যেকোনো ছবি থেকে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া দিতে পারবে। যেমন যেকোনো খাবারের ছবি থেকে এর রেসিপি বলে দিতে পারবে। এছাড়াও যেকোনো ছবি দেখে ক্যাপশন ও বিবরণ লিখতে পারবে।

নতুন সংস্করণ ২৫ হাজার শব্দ পর্যন্ত যেকোনো বিষয়ে মন্তব্য করতে পারবেন বলেও জানানো হয়েছে। যা চ্যাটজিপিটির চেয়ে প্রায় ৮ গুণ বেশি।

২০২২ সালের নভেম্বরে চ্যাটজিপিটি চালু হওয়ার পর থেকে কয়েক লাখ মানুষ এটি ব্যবহার করছে। চ্যাটজিটিপি গান, কবিতা, ডিজিটাল মার্কেটিংকপি, কম্পিউটার কোড তৈরি করে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

জিপিটি-৪ প্রাথমিকভাবে চ্যাটজিপিটি প্লাস গ্রাহকদের জন্য প্রকাশ করা হবে, যারা পরিষেবাটির প্রিমিয়াম অ্যাক্সেসের জন্য প্রতি মাসে ২০ ডলার প্রদান করছেন।

ওপেনএআই জানিয়েছে, জিপিটি-৪-এ চাটজিপিটির চেয়ে ‘আরও উন্নত যুক্তি দক্ষতা’ থাকলেও এটি এখনও পুরোপুরি নির্ভরযোগ্য নয়। একই সঙ্গে জিপিটি-৪ এ কোনো ইমেজ জেনারেটিং, গ্রাফিক্স এডিটিং বা ভিডিও এডিটিং-এর মতো কোনো ফিচার যুক্ত করা হচ্ছে না।

জিপিটি-৩ এর ধারাবাহিকতায় জিপিটি-৪ কেবল টেক্সট-অনলি মডেল হিসেবেই থাকছে।

এখন পর্যন্ত যতটুকু জানা গেছে, জিপিটি-৪ এ প্রোগ্রামিং ও গাণিতিক দক্ষতায় ব্যাপক পরিবর্তন আসতে যাচ্ছে। ওয়েব ডেভেলপমেন্ট, ডেটা অ্যানালাইসিস ও সফটওয়্যার ডেভেলপমেন্টের ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যবহৃত ল্যাঙ্গুয়েজগুলো হলো জাভাস্ক্রিপ্ট, পাইথন ও সি++। জিপিটি-৪’এ এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের কম্পিউটার কোড আরও দ্রুত ও বিস্তৃতভাবে লিখতে পারবে। ফলে কম্পিউটার প্রোগ্রামিং ও সফটওয়্যার খাতে এর ব্যবহার আরও বাড়বে।

 

এমি/দীপ্ত

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More