বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

জাতীয় গ্রিডে পরীক্ষামূলক ভাবে আদানির ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ

দীপ্ত নিউজ ডেস্ক
2 minutes read

ভারতের আদানি বিদ্যুৎকেন্দ্র থেকে দেশে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। বৃহস্পতিবার (৯ মার্চ) সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে প্রথমবারের মতো সঞ্চালন লাইন দিয়ে ভারতীয় এই কোম্পানির বিদ্যুৎ প্রাথমিকভাবে দেশে এসেছে।

ভারতের ঝাড়খণ্ড রাজ্যের গোড্ডা জেলার আদানি পাওয়ার লিমিটেডের কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। মূলত শুধু বাংলাদেশে বিদ্যুৎ রফতানির জন্য এই কেন্দ্রটি গড়ে তোলা হয়েছে। সরকারি তথ্য বলছে, কোনো বিনিয়োগ ছাড়াই ঝাড়খণ্ডে স্থাপিত আদানি গ্রুপের বিদ্যুৎকেন্দ্র থেকে দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ পাবে বাংলাদেশ।

কয়লাভিত্তিক এই বিদ্যুৎ কেন্দ্রটিতে ৮০০ মেগাওয়াটের দুটি ইউনিটের মধ্যে প্রথমটি ইতোমধ্যে উৎপাদনে এসেছে। ২০১৭ সালে কোম্পানিটির সঙ্গে করা চুক্তিমাফিক বিদ্যুৎ এখন দেশে আসতে শুরু করেছে।

বৃহস্পতিবারে বিদ্যুৎ সরবরাহের সঞ্চালন লাইন চালু করা করা হয়। প্রথমে ২৫ মেগাওয়াট বিদ্যুৎ দিয়ে পরীক্ষামূলক সঞ্চালন কাজ শুরু হয়। যা এখন পর্যন্ত দেশে সর্বোচ্চ ৩০০ মেগাওয়াট হারে আসছে।

এছাড়া আদানির এ বিদ্যুৎ দেশে নিয়ে আসতে মোট ২৪৪ কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে। যার ১০৮ কিলোমিটার অংশ পড়েছে ভারতে। আর বাকি ১৩৬ কিলোমিটার অংশ বাংলাদেশে। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর দিয়ে এ বিদ্যুৎ আসছে বগুড়ায় জাতীয় গ্রিডের নবনির্মিত উপকেন্দ্রে।

এদিকে চলতি মাসেই এই বিদ্যুৎ বাণিজ্যিকভাবে দেশে আসার কথা রয়েছে। আদানির বিদ্যুতের দাম নিয়ে সমালোচনার জবাবে সংশ্লিষ্ট দফতরগুলো বলছে, উভয়পক্ষের সবদিক বিবেচনা করেই কাজ করছেন তারা।

এফএম/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More