রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ | ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ | ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

গরমে সুস্থ থাকবেন যেভাবে

দীপ্ত নিউজ ডেস্ক
7 minutes read

দেশে চলছে তীব্র তাপদাহ। গরমের মানুষের ভোগান্তির শেষ নেই। সঙ্গে রাখা হচ্ছে রোজা। এতে পানিশূন্যতাসহ হতে পারে হিট স্ট্রোক। তাই থাকতে হবে সাবধান। তাছাড়া কাপড় ব্যবহারে ও হতে হবে সতর্ক। গরমের এই সময়ে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। এসব সমস্যা এড়াতে নিচের পদ্ধতিগুলো কাজে লাগাতে পারেন।

স্বাস্থ্যকর ও হালকা খাবার গ্রহণ করুন

রাস্তার পাশের খাবার এড়িয়ে চলুন

নিয়মিত গোসল করুন

আরামদায়ক পোশাক পরুন

বেশিক্ষণ এসিতে একদমই নয়

স্বাস্থ্যকর ও হালকা খাবার গ্রহণ করুন: গরমে সুস্থ থাকতে চাইলে ভারী খাবার এড়িয়ে চলুন। খাদ্যতালিকায় যোগ করুন হালকা ও স্বাস্থ্যকর খাবার। একেবারে অনেক খাবার না খেয়ে কিছু সময় পরপর অল্প করে খাওয়ার অভ্যাস করুন। ভারী খাবারে বেশি পরিমাণ কার্বোহাইড্রেট ও ফ্যাট থাকে যা দেহের তাপমাত্রা বাড়িয়ে দেয়।

এসবের পরিবর্তে খেতে পারেন সতেজ ফল ও সবজি যাতে রয়েছে প্রচুর পরিমাণ পানি। কমলা, তরমুজ, টমেটো ইত্যাদি এক্ষেত্রে বেশ উপকারী।

রাস্তার পাশের খাবার এড়িয়ে চলুন: গরম এলেই রাস্তার পাশের বিভিন্ন খাবার বিশেষ করে শরবত, জুস খাওয়ার পরিমাণ বেড়ে যায়। এগুলো খাদ্যজনিত নানা রোগ যেমন–ডায়রিয়া, ফুড পয়জনিং, বমি, জন্ডিস ইত্যাদির কারণ হয়। তাই এসব এড়িয়ে চলুন।

নিয়মিত গোসল করুন : বাইরে থেকে ঘেমে এসে যত দ্রুত সম্ভব গোসল করে ফেলুন। কারণ দেহে ঘাম জমে ফাংগাল ইনফেকশন দেখা দিতে পারে। অনেকসময়, ঘাম বসে গেলে জ্বর, সর্দি, কাশির মতো সমস্যাও দেখা দেয়।

আরামদায়ক পোশাক পরিধান : গরমে সুস্থ থাকতে চাইলে আঁটোসাঁটো পোশাক এড়িয়ে চলুন। সুতির নরম পোশাক গরমের জন্য আদর্শ। এসময় সিনথেটিক কাপড়ের পোশাক এড়িয়ে চলাই ভালো। হালকা রঙের পোশাক পরলে গরমে আরাম পাওয়া যায়।

বেশিক্ষণ এসিতে একদমই নয় : গরম লাগলেই এসি অন করে বসে থাকতে ভালোবাসেন? দীর্ঘসময়ের জন্য এ কাজটি না করাই ভালো। কারণ, এসির বাতাস দ্রুত ত্বক ও চুল রুক্ষ করে দেয় যা বেশ ক্ষতিকর। এসিতে দীর্ঘক্ষণ থাকতে হলে অন্তত খেয়াল রাখুন ঘরের তাপমাত্রা যেন বাইরের তাপমাত্রার চেয়ে খব বেশি কম না হয়। তা না হলে এসি থেকে বের হবার পর গরম লাগার পরিমাণ আরো বেড়ে যাবে।

এসবের পাশাপাশি ত্বক ও দেহের যত্ন নিন। বাইরে বের হলে স্কার্ফ, ছাতা বা টুপি সঙ্গে রাখুন, ব্যাগে রাখুন পানি। রোদে পোড়া থেকে বাঁচতে ব্যবহার করতে পারেন।

ভালোমানের সানস্ক্রিন লোশন। রূপচর্চায় রাখতে পারেন মুলতানি মাটি, টমেটোর রস, অ্যালোভেরার মতো উপাদান।

এভাবেই ছোটো ছোটো পদক্ষেপ নিয়ে গরমে সুস্থ থাকুন, ভালো থাকুন।

যূথী/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More