মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

পেঁপে পাতার চা বাড়াবে ত্বকের উজ্জ্বলতা

দীপ্ত নিউজ ডেস্ক
5 minutes read

পেঁপে পাতার চা একটি প্রাকৃতিক উপাদানে সমৃদ্ধ পানীয় যা বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা প্রদান করে। প্রাচীনকালে থেকে এটি বিভিন্ন স্বাস্থ্য সমস্যার চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। নিম্নে পেঁপে পাতার চায়ের কয়েকটি উল্লেখযোগ্য উপকারিতা তুলে ধরা হলো:

. ডেঙ্গু জ্বরের চিকিৎসা: পেঁপে পাতার চা ডেঙ্গু জ্বরে প্লাটিলেট বৃদ্ধিতে সহায়ক। ডেঙ্গু আক্রান্ত রোগীরা পেঁপে পাতার চা পান করলে তাদের শরীরে প্লাটিলেটের সংখ্যা দ্রুত বৃদ্ধি পায়।

. হজমশক্তি বৃদ্ধি: পেঁপে পাতার চা হজমে সহায়ক। এটি পাকস্থলীর কার্যক্ষমতা বাড়ায় এবং হজম সমস্যা কমায়। গ্যাস্ট্রিক, অম্বল ও বদহজমের সমস্যায় এটি কার্যকর।

৩ রক্তের শর্করা নিয়ন্ত্রণ: পেঁপে পাতার চা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়ক। ডায়াবেটিস রোগীরা নিয়মিত এই চা পান করলে রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক থাকে।

. প্রদাহ নিরাময়: পেঁপে পাতার চায়ের প্রদাহনাশক গুণ রয়েছে যা শরীরের বিভিন্ন প্রদাহজনিত সমস্যা কমাতে সাহায্য করে।

. ইমিউন সিস্টেমের উন্নতি: পেঁপে পাতার চা শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

. ত্বকের যত্ন: পেঁপে পাতার চা ত্বকের জন্যও উপকারী। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এবং ত্বকের বিভিন্ন সমস্যা যেমন অ্যাকনে ও পিগমেন্টেশন কমাতে সাহায্য করে।

. যকৃতের সুরক্ষা: পেঁপে পাতার চা যকৃতের সুরক্ষায় বিশেষ ভূমিকা রাখে। এটি যকৃতের কার্যক্ষমতা বাড়ায় এবং যকৃতের বিভিন্ন রোগ প্রতিরোধে সাহায্য করে।

 

পেঁপে পাতার চা তৈরির পদ্ধতি

৬টি তাজা পেঁপে পাতা ভলোকরে ধুয়ে ছোট ছোট টুকরা করে কেটে নিন। একটি পাত্রে পানি নিন এবং তাতে পেঁপে পাতা যোগ করুন। পানি ফুটে উঠলে চুলার তাপ কমিয়ে ১৫ মিনিট ধরে জ্বাল দিন। পানির রঙ পরিবর্তিত হয়ে এলে চুলা থেকে নামিয়ে ছেঁকে নিন। চাইলে মধু বা লেবুর রস মিশিয়ে পান করুন।

উল্লেখ্য, কোনো গুরুতর স্বাস্থ্য সমস্যা থাকলে বা নিয়মিত ওষুধ সেবন করলে ডাক্তার বা বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে পেঁপে পাতার চা পান করা উচিত।

 

এমবি/এসএ/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More