শনিবার, ৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ | ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বিজ্ঞাপন
শনিবার, ৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ | ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

বাংলাদেশ-মালয়েশিয়া উন্নয়ন যাত্রা ও প্রবৃদ্ধি বিষয়ক আলোচনা সভা

দীপ্ত নিউজ ডেস্ক
8 minutes read

বাংলাদেশের সর্বপ্রথম বিদেশি বিশ্ববিদ্যালয়, ইউসিএসআই বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ব্রাঞ্চ ক্যাম্পাস ও উন্নয়ন সমন্বয় এর যৌথ আয়োজনে একটি প্যানেল আলোচনার আয়োজন করা হয়েছে।

বুধবার (১৫ মে) তাদের যৌথ আয়োজনে এ প্যানেল আলোচনার আয়োজন করা হয়।

আলোচনা অনুষ্ঠানটি ইউসিএসআই বিশ্ববিদ্যালয় আয়োজিত বিশেষজ্ঞ আলোচনা কর্মসূচির দ্বিতীয় আয়োজন যেখানে মালয়েশিয়ার মহামান্য রাজপুত্র টুংকু জাইন আলআবিদিন প্যানেলিস্ট হিসেবে যোগদান করতে যাচ্ছেন।

তিনি ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের প্রোচ্যান্সেলর, এবং ইনস্টিটিউট ফর ডেমোক্রেসি ও ইকোনমিক অ্যাফেয়ার্সের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট।

এই কর্মসূচির আওতায় ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে বুদ্ধিবৃত্তিক ও শিক্ষাগত মতবিনিময়ের সুযোগ করে দেয়া হবে। এই কর্মসূচির প্রথম অনুষ্ঠান ২৪শে এপ্রিল ২০২৪ তারিখে ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের মালয়েশিয়া ক্যাম্পাসে আয়োজিত হয়। আলোচ্য বিষয় ছিলোবাংলাদেশ ও মালয়েশিয়ার অর্থনৈতিক উন্নয়ন যাত্রা: একটি তুলনামূলক চিত্র। লেকচার আকারে আয়োজিত অনুষ্ঠানটি ইউসিএসআই বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ব্রাঞ্চ ক্যাম্পাসের একাডেমিক উপদেষ্টামন্ডলী ও উন্নয়ন সমন্বয় এর সভাপতি এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর প্রফেসর ড. আতিউর রহমান সঞ্চালনা করেন। আজকের আলোচনাটিও ড. আতিউর সভাপতিত্ব করবেন। অনুষ্ঠানে সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করবেন প্রফেসর ড. এস এম শামীম রেজা, একাডেমিক উপদেষ্টা, ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ ব্রাঞ্চ ক্যাম্পাস।

কৃত্রিম বুদ্ধিমত্তা, বিবর্তনশীল বাজার, বাণিজ্য, ও প্রযুক্তির ধারা, এবং চতুর্থ শিল্প বিপ্লবের কারণে বিবর্তনশীল বৈশ্বিক অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে চলতে উচ্চশিক্ষা পর্যায়ের সকল ছাত্রছাত্রী, শিক্ষাবিদ, ও বুদ্ধিজীবিদের জন্য প্রয়োজনীয় দক্ষতা, জ্ঞান, ও সক্ষমতার সমুন্নত উৎকর্ষের প্রতি ইউসিএসআই বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ব্রাঞ্চ ক্যাম্পাস প্রতিশ্রুতিবদ্ধ।

আজকের আলোচনা সভায় আরো যোগদান করেন, মালয়েশিয়ার আইনজীবি ও রাজনীতিবিদ সৈয়দ হামিদ বিন সৈয়দ জাফর আলবার, যিনি এশিয়া ই বিশ্ববিদ্যালয়ের প্রথম চ্যান্সেলর হিসেবে কর্তব্যরত। বাংলাদেশ থেকে মহিলা সাংসদ জারা জাবিন মাহবুব ও টি.আই.এম নুরুল কবির আলোচক হিসেবে যোগদান করবেন। সাংসদ জারা মাহবুব বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এবং নুরুল কবির এফআইসিসিআই বাংলাদেশের নির্বাহী পরিচালক। (তাদের জীবন বৃত্তান্ত সংযুক্ত।)

আলোচনা সভায় বাংলাদেশ ও মালয়েশিয়ার উন্নয়ন যাত্রা নিয়ে আলোচনা করা হবে। দুই দেশের মধ্যে এ সংক্রান্ত সামঞ্জস্য, পারস্পরিক শিক্ষনীয় বিষয়াদিউভয় দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির গুরুত্বপূর্ণ বিষয়াদি নিয়ে বিষদ আলোচনা করা হবে।

আজকের সভা যে বিশেষজ্ঞ আলোচনা কর্মসূচির আওতাধীন তা ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের একাধিক উল্লেখযোগ্য উদ্যোগের মধ্যে অন্যতম। এই উদ্যোগসমূহ ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষ সাধন কর্মসূচির অংশ হিসেবে গ্রহণ করা হয়েছে।

আল / দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More