শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ | ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ | ১৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

টাইব্রেকারে আবারও কপাল পুড়ল ব্রাজিলের, সেমিফাইনালে উরুগুয়ে

দীপ্ত নিউজ ডেস্ক
8 minutes read

টাইব্রেকারে স্নায়ুচাপ সামলাতে পারল না ব্রাজিল। কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল উরুগুয়ের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয় ও ৯ বারের কোপা চ্যাম্পিয়নরা

রবিবার (৭ জুলাই) লাস ভেগাসে টুর্নামেন্টের চতুর্থ ও শেষ কোয়ার্টারে মুখোমুখি হয় ব্রাজিল উরুগুয়ে।

হাইভোল্টেজ এই ম্যাচে প্রথমার্ধে আক্রমণপাল্টা আক্রমণ, রোনাল্ড আরাওহোর সঙ্গে রাফিনহার বাকবিতণ্ডা, সেখানে আবার সতীর্থদের জড়িয়ে পড়া; অনেক কিছুই ছিল শুধু অনুপস্থিত ছিল গোলটাই

ম্যাচের ১০ মিনিটে ডারউইন নুনিয়েজ সুযোগ পেয়েছিলেন উরুগুয়ের হয়ে লিড নেওয়ার। তবে তিনি হেড দেওয়ার চেষ্টায় ঠিকমতো মাথা ছোঁয়াতে পারেননি। ব্রাজিলও বড় সুযোগ মিস করে ২৮ মিনিটে। এন্ড্রিকের বাড়ানো বল ডি বক্সের ভেতর পেতে পারতেন রাফিনহা। কিন্তু এই সেলেসাও উইঙ্গার বলের কাছেই পৌঁছাতে পারেননি। প্রথমার্ধের শেষদিকে ব্রাজিল ও উরুগুয়ে আরও কয়েক বার গোল পেয়েও পায়নি!

গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে ‍ওঠে দুই দলই। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে আক্রমণে এগিয়ে ছিল উরুগুয়ে। ৫৩ তম মিনিটেই দুইবার গোলচেষ্টা চালায় তারা। ৬৮ মিনিটে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড লুকাস পাকেতার একটি আক্রমণ ব্লক করে দেয় উরুগুয়ের রক্ষণভাগ। প্রথমার্ধে বাকবিতণ্ডা যতটুকু হয়েছিল, তাকে ছাড়িয়ে যায় দ্বিতীয়ার্ধ কিন্তু শুধু চির আকাঙ্খিত গোলটা মিলছিল না।

৭৪ মিনিটে ১০ জনের দলে পরিণত হয় উরুগুয়ে। রদ্রিগোকে কড়া ট্যাকল করে প্রথমে হলুদ কার্ড দেখেন উরুগুইয়ান মিডফিল্ডার নাহিতাস নান্দেজ। পরে ভিএআর দেখে রেফারি তাকে লাল কার্ড দেখান। সেই সুযোগ কাজে লাগিয়ে একের পর এক আক্রমণ করে ব্রাজিল। কিন্তু ম্যাচের ১৫ মিনিটেও সুবিধা আদায় করে নিতে পারেনি সেলেসাওরা।

নির্ধারিত ৯০ মিনিটে শেষে কোনও দলই গোল করতে না পারায় খেলা গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকারে উরুগুয়ে প্রথম নিতে আসেন উরুগুয়ের ফেদে ভালভার্দে কোনো ভুল করেননি তিনি। বামপ্রান্তে ঝাঁপ দিয়েছিলেন অ্যালিসন বেকারও। কিন্তু বলের নাগাল পাননি। ব্রাজিলের প্রথম শটটি নিতে আসেন এদের মিলিতাও। উরুগুয়ে গোলকিপার নিজের বাঁদিকে ঝাপিয়ে শটটি ঠেকিয়ে দেন। দ্বিতীয় শটে দুই দলের খেলোয়াড়রাই বল জালে পাঠান।

তৃতীয় শটেও গোল পায় উরুগুয়েব্রাজিলের তৃতীয় শটটি নেন ডগলাস লুইজ। তিনি শট মারেন গোলকিপারের ডানদিকে। সেটি লাগে পোস্টে।

তবে উরুগুয়ের হয়ে চতুর্থ শটটি ঠেকিয়ে দেন ব্রাজিল গোলকিপার অ্যালিসন। এরপর মার্তিনেল্লি বল জালে পাঠালে ৩২ হয়। কিন্তু পঞ্চম শট নিয়েই ম্যাচের ফল নির্ধারণ করে দেয় উরুগুয়ে।

ম্যানুয়েল উগার্তে বল জালে পাঠালে জয়ের আনন্দে মাতে উরুগুয়ে।

দরিভালের ব্রাজিলের কোপা আমেরিকা যাত্রা থামিয়ে ২ ব্যবধানে সেমিফাইনাল নিশ্চিত করে উরুগুয়ে। ১১ জুলাইয়ের সেমিতে উরুগুয়ে মুখোমুখি হবে কলম্বিয়ার।

ল্লেখ্য, কোয়ার্টার ফাইনালাই যেন এখন ব্রাজিলের শেষ অবস্থান। শেষ আটের লড়াই যেন বিভীষিকাময় হয়ে উঠছে সেলেসাওদের জন্য। ২০১৮ সালের পর ২০২২ সালের বিশ্বকাপ, দুবারই কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় তারা (মাঝে কোপায় ২০২৯ সালে চ্যাম্পিয়ন ও ২০২১ সালে রানার্সআপ হয় দলটি)। এবার কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালও তাদের সামনে সেমির মাঝে ভাঙা সেতু হয়ে দাঁড়াল। ব্রাজিল আর সেই সেতু পার হতে পারল না।

 

সএ/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

সম্পাদক: এস এম আকাশ

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.