সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বিজ্ঞাপন
সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

চাঁদপুরে বছরে ৩৪ হাজার ৩২৬ মেট্রিক টন ইলিশ উৎপাদন

দীপ্ত নিউজ ডেস্ক
9 minutes read

বিশ্বের ১১টি দেশের মধ্যে ইলিশ উৎপাদনে বাংলাদেশ প্রথম এবং শতভাগ ইলিশ উৎপাদনের মধ্যে বাংলাদেশে ৮৬ভাগ ইলিশ মাছ উৎপাদন হয়। চাঁদপুরের পদ্মামেঘনার ইলিশের প্রতি সবার দৃষ্টি থাকে বলে মন্তব্য করেছেন চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোরাম মেহেদী হাসান।

মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মৎস্য অধিদপ্তর কর্তৃক গৃহীত কার্যক্রম বিষয়ে মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জেলা মৎস্য কর্মকর্তা বলেন, খাল, বিল, পুকুর, নদী, প্লাবনভূমি, খাঁচায় চাষকৃত মৎস্য সম্পদ চাঁদপুর জেলাকে সমৃদ্ধ করেছ। গত ২০২২২০২৩ অর্থবছরে জেলার মাছের চাহিদা ছিল ৬৮ হাজার ৪৬৬ মেট্টিক টন। উৎপাদন হয়েছে ১ লাখ ১৬ হাজার ৯০.৬২ মেট্টিক টন এবং উদ্বৃত্ত ছিল ৪৭ হাজার ৬২৪.৬২ মেট্টিক টন। একই অর্থ বছরে শুধুমাত্র ইলিশ উৎপাদন হয়েছে ৩৪ হাজার ৩২৬ মেট্টিক টন।

তিনি আরও বলেন, সম্প্রতি অনলাইনে ইলিশ বিক্রিতে প্রতারণা অভিযোগ উঠেছে। এর মধ্যে অনেকে ফেসবুকে পেজ খুলে এই সুযোগ নিচ্ছেন। জেলার সুনাম রক্ষার জন্য আমাদের সকলকে সতর্ক থাকতে হবে।

আমাদের নদীতে শুধুমাত্র ইলিশই নয়, সব ধরণের মাছের উৎপাদন হয় উল্লেখ করে জেলা মৎস্য কর্মকর্তা বলেন, খামারিরাও বহু ধরণের মাছ উৎপাদন করেন। তবে এই জেলার মানুষ নদীর মাছ খেতে বেশি আগ্রহ প্রকাশ করেন। আর নানা কারণে নদীতে মাছের উৎপাদন বাধাগ্রস্ত হচ্ছে। এসব বিষয়ে মৎস্য বিভাগের পাশাপাশি মৎস্য গবেষণা ইনস্টিটিউট কাজ করছে।

মো. গোরাম মেহেদী হাসান বলেন, জেলায় নিবন্ধিত মৎস্যজীবী (জেলে) সংখ্যা ৪৭ হাজার ২৪৯জন। ২০২৩২০২৪ অর্থ বছরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্পনা প্রকল্পের মাধ্যমে বিকল্প কর্মসংস্থানের উদ্দেশ্যে মেঘনা নদী উপকূলীয় মতলব উত্তর, মতলব দক্ষিণ, সদর ও হাইমচর উপজেলায় ৫শ জেলেকে বকনা বাছুর, গ্রুপ করে ২৭৬জন জেলেকে ৯২টি বৈধ সুতার জাল ও ৩৫০জন সুফলভোগী জেলেকে তিন দিন ব্যাপী প্রশিক্ষণ দেয়া হয়েছে।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট নদী কেন্দ্র চাঁদপুরের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মোজাম্মেল হক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হোসেন, জাতীয় মৎস্যজীবী সমিতির সাংগঠনিক সম্পাদক তছলিম বেপারী, জেলা মৎস্যজীবী লীগের সভাপতি মালেক দেওয়ান, সাধারণ সম্পাদক মো.মানিক দেওয়ান, মৎস্য খামারি মো. বিল্লাল হোসেন, সাংবাদিক আলম পলাশ, ফারুক আহমেদ লিটন, ও মুহাম্মদ মাসুদ আলমসহ প্রমূখ।

এছাড়া চাঁদপুর সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম, সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান, সহকারী মৎস্য কর্মকর্তা (ইলিশ প্রকল্প) এস.এম মুশফিকুর রহমানসহ মৎস্য চাষী, হ্যাচারী মালিক ও মৎস্যজীবী নেতারা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

 

ইব্রাহীম/এসএ/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More