মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

১০ কোটি টাকার দেশি-বিদেশি বিনিয়োগ পেল ‘ফসল’

দীপ্ত নিউজ ডেস্ক
2 minutes read

আন্তর্জাতিক বিনিয়োগ (ভেঞ্চার ক্যাপিটাল) প্রতিষ্ঠানের কাছ থেকে ১০ কোটি টাকার প্রাক্‌–পর্যায়ের (প্রি–সিড) বিনিয়োগ পেল কৃষি প্রযুক্তিভিত্তিক বাংলাদেশি উদ্ভাবনী উদ্যোগ (স্টার্টআপ) ফসল ডটকম লিমিটেড।

আন্তর্জাতিক বিনিয়োগকারী হিসেবে রয়েছে এসওএসভি ও সাউথ এশিয়া টেক পার্টনার। এ ছাড়া স্থানীয় দেবদূত (অ্যাঞ্জেল) বিনিয়োগকারী হিসেবে রয়েছেন ফুডপান্ডা বাংলাদেশের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা আম্বারীন রেজা এবং সহপ্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক জুবায়ের সিদ্দিকী।

ফসলের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা সাকিব হোসাইন বলেন, বাংলাদেশের জিডিপিতে উল্লেখযোগ্য অবদান রয়েছে কৃষি খাতের। অর্থনৈতিক প্রবৃদ্ধি আনতে কৃষিতে সময়োপযোগী প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ প্রয়োজন।

আধুনিক কৃষির উৎপাদন ও ব্যবসা ত্বরান্বিত করতে দেশের পুরোনো ব্যবস্থায় প্রচলিত একাধিক মধ্যস্বত্বভোগীদের দূর করে কৃষকদের সরাসরি বাজারে প্রবেশাধিকার নিশ্চিত করতে কাজ করছে ফসল ডটকম। প্রতিষ্ঠানটির শক্তিশালী সরবরাহ ব্যবস্থাপনার মাধ্যমে ছোট ছোট খুচরা বিক্রেতারা লাভজনক মূল্যে কৃষিপণ্য হাতে পাচ্ছেন। ফলে তাঁরা ভোক্তাদের কাছেও কম মূল্যে পণ্য বিক্রি করতে পারছেন। অন্যদিকে কৃষকদের প্রতিযোগিতামূলক ভালো দাম পেতে সহায়তা করেছে ডিজিটাল উদ্যোগটি।

বহুজাতিক প্রতিষ্ঠানে প্রায় ১৮ বছরের সম্মিলিত অভিজ্ঞতা নিয়ে দুই উদ্যোক্তা সাকিব হোসাইন ও মামুনুর রশিদের উদ্যোগে ২০২০ সালে করোনাকালে প্রতিষ্ঠিত হয় ফসল ডটকম লিমিটেড। উদ্যোক্তারা জানান, নতুন বিনিয়োগ পাওয়ায় দেশের কৃষিপণ্যের সরবরাহব্যবস্থাকে শক্তিশালী করা হবে। পাশাপাশি সরবরাহ ও চাহিদার ব্যবধান কমাতে তথ্যের সর্বোচ্চ ব্যবহারে প্রতিশ্রুতিবদ্ধ কৃষির এই স্টার্টআপ।

উৎপাদক থেকে খুচরা বিক্রেতাদের মধ্যে নিরবচ্ছিন্ন সম্পর্ক তৈরিতে এই স্টার্টআপ ফসল কৃষক কেন্দ্র ও মাইক্রো বিতরণ কেন্দ্র প্রতিষ্ঠা করছে। এ ছাড়া দেশের কৃষি খাতে উদ্ভাবনকে উৎসাহ দিতে ফসলের কেন্দ্রগুলোতে কৃষকদের জন্য নানা রকম পরিষেবা প্রদান করা হচ্ছে।

বিনিয়োগ প্রসঙ্গে অরবিট স্টার্টআপের ব্যবস্থাপনা পরিচালক এবং এসওএসভির জেনারেল পার্টনার অস্কার রামোস বলেন, সাকিব ও মামুন বাংলাদেশের কৃষিতে ছোট-বড় বিক্রেতার সঙ্গে সরাসরি কৃষকদের সম্পর্ক তৈরি করে খাদ্যপণ্য আরও সাশ্রয়ী করেছেন এবং পচনশীলতা কমিয়ে অর্থনীতিতে বেশ অবদান রেখেছেন। ভবিষ্যতে ফসল ডটকমের উদ্যোগকে এগিয়ে নিতে সহযোগিতা অব্যাহত থাকবে। ফসল ডটকম লিমিটেডের মাধ্যমে বাংলাদেশে টেকসই কৃষি ইকোসিস্টেম তৈরি হবে।

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More